Header Ads

Header ADS

এবারের ঈদুল ফিতরে মিলতে পারে দীর্ঘ ছুটি

আসন্ন ঈদুল ফিতরে দীর্ঘ ৯ দিনের ছুটি পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। ঈদের ছুটি আগামী ৩১ মে থেকে টানা ৯ জুন পর্যন্ত, মাঝখানে মাত্র একদিন (৩ জুন) অফিস করতে হবে তাদের। তবে এ দিন যদি ছুটি নেওয়া যায় তা হলে ৯ দিন হবে রোজার ঈদের ছুটি।


এই হিসেবে আগামী ঈদের আগে-পরে লাইলাতুল কদর ও সাপ্তাহিক ছুটির কারণে দীর্ঘ সময় ঈদের আনন্দ ভাগাভাগি করার সুযোগ পেতে যাচ্ছেন সরকারি চাকুরিজীবিরা। এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন বুধবার। রমজান ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদ যেদিনই হোক এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন থেকে।

জানা গেছে, ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ৩ জুন সোমবার অফিস খোলা।

ঈদুল ফিতর ৬ জুন হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এ ক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। এ ক্ষেত্রেও ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে।

এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন গণমাধ্যমকে বলেছেন, ‘৩ জুন ছুটি ধরলে ঈদে ছুটিটা দীর্ঘ হবে এবার।’ ৩ জুনও ছুটি ঘোষণার কোনো উদ্যোগ আছে কিনা- জানতে চাইলে তিনি জানান, ‘ঈদ তো এখনও বেশ দূরে। সময় আসুক কর্তৃপক্ষ এটা বিবেচনা করবেন। মাননীয় প্রধানমন্ত্রী চাইলে ছুটি হতেপারে।

কোন মন্তব্য নেই

TommyIX থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.